প্রোগ্রাম ডিজাইন মডেল : প্রােগ্রামের গঠনশৈলীকে বা প্রােগ্রামের গঠন রীতিনীতিকে প্রােগ্রামের মডেল বলা হয়। সুচারুভাবে প্রােগ্রাম লেখা এবং সহজে বােঝার জন্য প্রােগ্রাম রচনার ক্ষেত্রে কয়েকটি মডেল ব্যবহার করা হয়। এই মডেলগুলাে প্রােগ্রামের অনুধাবনযােগ্যতা বৃদ্ধি করে।
উল্লেখযােগ্য কয়েকটি প্রোগ্রাম ডিজাইন মডেল সম্পর্কে আলােচনা করা হলাে:
স্ট্রাকচার্ড প্রােগ্রামিং:- ডাচ কম্পিউটার বিজ্ঞানী এডগার ওয়েইবে ডেইস্ট্রা (Edsger Wybe Dijkstra) প্রথম বড় আকারের প্রােগ্রাম উন্নয়নের উদ্দেশ্যে স্ট্রাকচার্ড প্রােগ্রামিং-এর ধারণা দেন। স্ট্রাকচার্ড মডেলে পুরাে সমস্যাকে বিভিন্ন অংশ বা মডিউলে ভাগ করা হয়। প্রতিটি মডিউলকে ছােটো আকারের সমস্যা ভাবা যেতে পারে।
অবজেক্ট ওরিয়েন্টেড প্রােগ্রামিং (OOP):- যে প্রকার প্রোগ্রামিং এ অনেক অনেক অবজেক্ট কে নিয়ে বা অবজেক্ট কে ঘিরে প্রোগ্রামিং করা হয় তাকে OOP বা অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং বলে।
ভিজুয়্যাল প্রােগ্রামিং:- এটি এমন এক ধরনের ভাষা যা কোডিং আকারে আইকন, বোতাম এবং প্রতীকের মতো গ্রাফিকাল উপাদান ব্যবহার করে। এই প্রোগ্রামিং ভাষা কম্পিউটার দ্বারা উত্পন্ন কোডিং ধারণার চাক্ষুষ চিত্রের অনুমতি দেয়। এই ধরনের প্রোগ্রামিং ভাষা অ-প্রযুক্তিগত ব্যবহারকারীদের চার্ট এবং প্রক্রিয়াগুলিকে এমনভাবে ব্যাখ্যা করতে সাহায্য করে যা বেশিরভাগ নতুনরা বুঝতে পারে। ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা ব্যবহারকারীদের সহজভাবে একটি টেনে আনতে এবং ড্রপ ইন্টারফেস ব্যবহার করতে দেয় এবং কম-কোড প্ল্যাটফর্মে সবচেয়ে দক্ষতার সাথে কাজ করে।
ইভেন্ট ড্রাইভেন প্রােগ্রামিং:- যে প্রোগ্রামিং এর বিভিন্ন নির্দেশ বা ইনস্ট্রাকশন চিত্রের মাধ্যমে দেওয়া হয় তাকে ইভেন্ট ড্রাইভেন প্রোগ্রামিং বলে। কী-বোর্ডের কোনো কী তে চাপ দেওয়া, কোনো বিশেষ কন্ট্রোলের ওপর মাউসের পয়েন্ট দিয়ে ক্লিক করা ইত্যাদি হলো ইভেন্ট। ব্যবহারকারী যখন কোনো কমান্ড বাটনের ওপর ক্লিক করেন তখন সেই নির্দেশটি কার্যকর হয়। এক্ষেত্রে Command হচ্ছে ‘নিয়ন্ত্রণ’ বা ‘কন্ট্রোল’ এবং ক্লিক করা হচ্ছে ‘ইভেন্ট’।
Read more